যে সমাসে সমস্যমান পদগুলোর কোনোটিরই অর্থ না বুঝিয়ে সমস্ত পদে অন্য কোনো ব্যক্তি, বস্তু বা পদার্থকে বোঝায় তাকে বহুব্রীহি সমাস বলে। যেমন– পীত অম্বর যার = পীতাম্বর
এখানে পূর্বপদটি ‘পীত’ এবং পরপদটি ‘অম্বর’। সমাসবদ্ধ পদটিতে ‘পীত’ কিংবা ‘অম্বর’ কোনোটির অর্থ প্রধানরূপে না বুঝিয়ে একটি ভিন্ন অর্থ বুঝিয়েছে। পীতাম্বর বলা হয় শ্রীকৃষ্ণকে।
এভাবে, মহান আত্মা যার = মহাত্মা। পোড়া কপাল যার = পোড়াকপাল।
বহুব্রীহি সমাসের প্রকারভেদ
বহুব্রীহি সমাস বিভিন্ন প্রকার হতে পারে। যথাঃ
ক) সমানাধিকরণ বহুব্রীহি,
খ) ব্যধিকরণ বহুব্রীহি,
গ) মধ্যপদলোপী বহুব্রীহি,
ঘ) নঞর্থক বহুব্রীহি,
ঙ) সংখ্যাবাচক বহুব্রীহি,
চ) ব্যতিহার বহুব্রীহি,
ছ) অলুক বহুব্রীহি ও
জ) অন্তপদলোপী বহুব্রীহি ইত্যাদি।